GRE Chemistry Subject test ও বেসিক কেমিষ্ট্রি


GRE Chemistry Subject test আমাদের দেশে নাই। টেনেসিতে মাষ্টার্স করার সময় নিজের উপর আস্থা পাচ্ছিলাম না। কেমিষ্ট্রি ও ভালো বুঝি না, রিসার্চ ও আগে কখনো করি নাই। জিআরই স্কোর ও খুব ভালো না। তাই ভাবলাম কেমিষ্ট্রি জিআরই সাবজেক্ট টেষ্ট টা দিয়ে দেই। আমার বাসা থেকে ১০ মিনিট হাটলেই Vanderbilt University । ড. ইউনুস পড়েছিলেন এখানে। বছরে একবার পরীক্ষা অফার করে এপ্রিলে, তাও পেপার বেস্ড। **এপ্রিলের ৫ তারিখ, শনিবার, ২০১৪ **সকাল সাড়ে আটটা**। তিন ঘন্টার পরীক্ষা ।

 অ্যানালিটিক্যাল-১৫%, ইনরগানিক-২৫%, অরগানিক-৩০%,, পিজিক্যাল-৩০%, সব মিলিয়ে ১৩০ টি প্রশ্ন। যতটা সোজা ভেবে গিয়েছিলাম, ততটা কঠিন। সাগরের মতো সিলেবাস। কেমিষ্ট্রির রাসায়নিক গণনা থেকে শুরু এমন কোন শাখা নাই যে প্রশ্ন আসেনি। গিয়ে দেখি পরীক্ষার হলে পরীক্ষার্থী মাত্র ৫ জন আমি ছাড়া। University of Tennessee, Knoxville এর দুই ২ জন, বাকীরা সবাই ভেন্ডারবিল্ট ইউনিভার্সিটির। টেনে টুনে পাশের চেয়ে একটু বেশী, এভারেজ একটা স্কোর।

 কোন ইউনিভার্সিটিতেই সাবজেক্ট টেষ্ট রিকোয়ারমেন্ট না কিন্তু রিকমেন্ডেড অনেক জায়গায়। স্কোর তেমন একটা কাজে আসেনি-শুধু এপ্লাই করার সময় লেখা যায় পরীক্ষা দিয়েছি। রাসায়ণিক গণনা, রাসায়নিক সাম্যাবস্থা, স্পেকট্রোসকপিক মেথড, এনভায়রনমেন্টাল এপ্লিকেশন, রেডিওক্যামিক্যাল মেথড, VSEPR মডেল, সিমেট্রি, মেইন গ্রুপ ইলিম্যান্ট, মেটাল, সেমিকন্ডাক্টর, ট্রেনজিশন ইলিমেন্ট, অরগানোমেটালিকস, বায়োঅরগানিক, এপ্লাইড সলিড স্টেট, এনভায়রনমেন্টাল কেমিষ্ট্রি, অরগানিক নোমেনক্লেচার, রিয়েকশন মেকানিজম, রিয়েকটিভ ইন্টারমিডিয়েটস, স্পেশাল টপিক( তাদের মন মতো যে কোন কিছু হতে পারে), থার্মোডাইনামিক্স, ডাইনামিক্স, কোয়ান্টাম কেমিষ্ট্রি এগুলো সিলেবাসের উল্লেখযোগ্য কিছু টপিক। তাছাড়া এগুলো সবই মূলত বেসিক কেমিষ্ট্রিরই অংশ।

 আমেরিকার অনেক ইউনিভার্সিটিতে পিএইচডি শুরুর সাথে সাথেই একই ধরণের প্রশ্নে এনট্রান্স পরীক্ষা দিতে হয়, আর ফেল করলে নিতে হয় বেশ কিছু কোর্স। আমেরিকার যে কোন বিশ্ববিদ্যালয়ে পিএইচডির কোয়ালিটেটিভ পরীক্ষা পাশ করার জন্য এই টপিকগুলোতে আধিপত্য না থাকলে কি পরিমাণ কষ্টের মধ্যে দিনাতিপাত করতে হয় আমার চেয়ে মনে হয় কেউ বেশী বুঝে না।


Comments

Fahid Enam dont worry bro,, if u want to be successfull, if u want to well to do, if u want to create a new thing, just believe on Allah......
Midul Rony আল্লাহপাক আপনার সাহায্য কর‌বেন, ম‌নে ম‌নে আল্লাহপাক কে স্মরণ করুন যখন খারাপ লাগ‌বে।
Aman Ullah Ámáń All the best vai
Shahriar R Khan Thanks for sharing... Eps.. for the idea of the syllabus....
Tashrif Khan very nice 😊 information for chemists.
Tashrif Khan can anyone do phd st 55 age by participating in gre chemistry,going there?
Rejaul Hoq Nayem bhai ami kaure dekhi nai emon

Jewel Miah Chemistry GRE er qustion ki ACS exam er motoi to hoi, Naki onno rokom
Rejaul Hoq Nayem ACS exam ki ami asole jania thik
Nuruzzaman Nibir Waw man....batch er at least ekjon to subject GRE dise....
M A Hasan Roni জেনে ভালো লাগলো
Tashrif Khan অনেক দিন পর সবচেয়ে ভালো ও পরিপূর্ণ চাপাবিহীন chemistry related লিখা পেলাম।Salute u 😞😃😊.
Shah Sobuj vi, May Allah help you.

Comments

Popular posts from this blog

Statement of Purpose এর নমুনা-13 ( Analytical Chemistry)

কিভাবে প্রফেসরকে ইমেইল লেখা যায় !! নমুনা !!

Statement of Purpose analysis from UC Berkeley