Email etiquette-Professor-USA

আচার, ব্যবহার, ভদ্রতা,নম্রতা, সংক্ষেপে সব মিলিয়ে শালীনতা ও বলতে পারেন আবার ইংরেজীতে বলতে পারেন etiquette, খুব স্পর্শকাতর জিনিষ। ক্লাসের স্যারের সাথে দেখা হলে শুধু হুজুর হুজুর-জি স্যার জ্বি স্যার মহাশয় ওকে ইয়েস স্যার নো স্যার ঠিক আছে, এসবই কি শুধুমাত্র ছাত্র-শিক্ষক সম্পর্কের মধ্যে ভদ্রতার নিদর্শন?
আম্রিকায় এসে দেখেছি- রেষ্ট্রুরেন্টের ম্যানেজার বা ফুড সার্ভারদের কিছু etiquette রয়েছে। হোটেল চালানোর আগে ম্যানেজারদের ট্রেনিং দেওয়া হয়। যেমন, কোন কোন রেষ্ট্রুরেন্টে বাফেট খেতে গেলে টেবিলে পানি ভর্তি জগ দেওয়া হয় না। কারন এটা রেষ্টরেন্ট etiquette এর মধ্যে নাকি পড়ে না। তাই ওয়েটারের চোখ কান খোলা রাখতে হয়-কখন টেবিলে গ্লাস দুটির পানি কমে যাবে ডাকার আগে সাথে সাথে এসে পানি পূর্ণ করে দেবে। এটা নাকি রেষ্টরেন্ট etiquette।
আবার কাষ্টমার হিসাবে ও কিছু etiquette মানতে হয়। যেমন: খাওয়ার সময় ইউটেনশিল ধরার ক্ষেত্রে ডান হাতে নাইফ বা স্পুন আর বাম হাতে ফর্ক থাকবে। না ধরলে কেউ আপনাকে বের করে দিবেনা বাট সামটাইমস ইটস কাইন্ড অব এমবারাসিং। আবার প্রচন্ড গরমে কেউ গরমের দোহাই দিয়ে সেন্টো গেঞ্জি (!!!) এর মতো কোন ড্রেস যেটাতে বোগল দেখা যাবে এমন ড্রেস নিয়ে হোটেলে ঢুকতে পারবে না। জোর করে ঢুকতে গেলে ম্যানেজার ৯১১ এ কল দিতে পারে। স্টেট ভেদে restaurant etiquette এর রকমফের হয়। শুনেছি এক ম্যানেজারের কাছে-সে হোটেল ম্যানেজিংয়ের আগে ৬ মাস ট্রেনিং করেছে ক্যালিফোর্ণিয়ায়।
আমেরিকায় এপ্লাই করার আগে প্রফেসরকে ইমেইল করার সময় ও কিছু etiquette এর প্রয়োজন হয়। ধরুন, আপনি বাংলাদেশের "ক" বা "খ" নামক এক বিশ্ববিদ্যালয়ের ছাত্র -আমেরিকার এক প্রফেসরকে ইমেইল করেছেন পূর্ণ পরিচয় দিয়ে। প্রফেসরের ইমেইলের উত্তর না পেয়ে ৩য় ইমেইলে এক ইমেইল করেছেন এক লাইনে যা অভদ্রতায় টইটুম্বুর। প্রফেসর আমনার ইতিবৃত্ত টুকে রাখতে পারে, আপনার "ক" বিশ্ববিদ্যালয়ের নাম নোট করে রাখতে পারে, ভবিষ্যতে আপনার অভদ্রতার জন্য অন্য কোন মেধাবি কোয়ালিফাইড ছাত্রের প্রতি ও নেগেটিভ একটা ধারণা হতে পারে।
আর যদি ওই প্রফেসরের কাছে ওই সময়ে আপনার "ক" বিশ্ববিদ্যালয়ের কোন ছাত্র কাজ করে থাকে-তাদের উপর ও খারাপ প্রভাব পড়তে পারে। বহু দিন আগে এমন একটি উদাহরণ শেয়ার করেছিলাম-পড়ে নিতে পারেন জানার জন্য।

Comments

Popular posts from this blog

Statement of Purpose এর নমুনা-13 ( Analytical Chemistry)

কিভাবে প্রফেসরকে ইমেইল লেখা যায় !! নমুনা !!

Statement of Purpose analysis from UC Berkeley