ডা: আক্কাস আলী আর ফ্রি র‌্যাডিক্যাল রিয়েকশন মেকানিজম।।


ডা: আক্কাস আলী, ঢাকা ডেন্টাল কলেজ থেকে পাশ করা, ঢাকা ডেন্টাল কলেজের প্রফেসর কিনা ঠিক মনে নেই। ফার্মগেইট নিউ সুপার মার্কেটের দোতলায় বসতেন, খুব সম্ভবত এখনো এখানেই বসেন। আমাদের পারিবারিক দাতের ডাক্তার। আমাদের পরিবারের কার দাঁতের কি অবস্থা তাঁর ঠাডা মুখস্ত। ১৫ বছর আগে আমার আম্মার দাঁতের রুট ক্যানেল করেছেন, এখনো ভালোই আছেন। আমেরিকায় তখন এপ্লাই করেছি, একটা দাঁতে জালাপোড়া করছিলো, তাই আম্মা নিজের কনফিডেন্স নিয়েই বললেন, যদি আমেরিকায় ভর্তি হয়েই যায়, তাহলে আর সময় পাবি না, আক্কাস আলীকে আগে ভাগে দাঁত টা দেখা। আম্মার পিড়াপিড়িতে গেলাম আক্কাস আলীর কাছে। আলাপচারিতার প্রথমে বাপ-চাচা-মা-খালার দাঁতের খবর নিলেন।
আমার দাঁত দেখার জন্য একটা সিটে বসিয়ে যন্ত্রপাতি বের করতে করতে বলছেন :
তো ইয়ং ম্যান কি করা হচ্ছে আজকাল?
স্যার আমি জাহাঙ্গীরনগরে কেমিষ্ট্রিতে পড়ি
ও তুমি কেমিষ্ট্রি পড়ো?
হঠাৎ দাঁত দেখা বন্ধ করে দিয়ে মেশিনের লাইটের সামনে একটা বই নিয়ে আসলেন। দেখ কেমিষ্ট্রি কি এমন বিষয় এইটা না পড়লে কেউ ডাক্তার হইতে পারে না, কেমিষ্ট্রি একটু পড়াই লাগে। ডাক্তারদের্ আরো কতো জরুরী বিষয় আছে এই কেমিষ্ট্রি পড়া লাগে কেন!! তুমি মেকানিজম বুঝোতো! না?
ফ্রি রেডিক্যাল রিয়েকশন মেকানিজম। উনি মেডিক্যাল কলেজে কেমিষ্ট্রি পড়ান। তাঁর একটু বুঝতে সমস্যা হচ্ছে। ফ্রি রেডিক্যাল মেকানিজম টা আজ ক্লাসে বুঝাতে হবে। । উনি বলছেন, দাঁত দেখানোর পরে বুঝাতে গেলে দাঁতের ব্যাথায় আর বুঝানো হবে না। তোমার দাঁত নিয়ে টেনশনের কিছু নাই, দাঁতের দাঁতের দায়িত্ব আমার, চেক-আপ ফ্রি, পরের বার আসলে শুধু তোমার জন্য অর্ধেক ফি ফ্রি। শেষ পর্যন্ত আসার সপ্তাহ খানেক আগের আমার দাঁত পরিপাটি করে দিলেন। ৪-৫ বছর দাঁত ভালোই আছে।
সেই মেকানিজম আজো পড়ি, সেই দাঁত প্রতিদিনই মাজামাজি করা লাগে। তিনি জানেন না তিনি যে আমার প্রিয় ডাক্তার। হরহামেশাই ডা. আক্কাস আলীর কথা মনে পড়ে।

Comments

Popular posts from this blog

Statement of Purpose এর নমুনা-13 ( Analytical Chemistry)

কিভাবে প্রফেসরকে ইমেইল লেখা যায় !! নমুনা !!

Statement of Purpose analysis from UC Berkeley