পল্লবী-ধলেশ্বরী, দুধ-চা, ফুসকা, মোগলাই পরটা; মন কি যে চায়, আমার দীর্ঘশ্বাস আর প্রিয় বাংলা ভাষা

পল্লবী-ধলেশ্বরী, দুধ-চা, ফুসকা, মোগলাই পরটা; মন কি যে চায়, আমার দীর্ঘশ্বাস আর প্রিয় বাংলা ভাষা .........................................
মন চায় দেশে যাই। বাসার নিচের চায়ের দোকানে নেসলে প্লেভারের গরুর দুধের কয়েক কাপ চা খাই, ফুসকা খাই, মিরপুর আন্সার ক্যাম্প বা বাংলা কলেজ থেকে পল্লবী ধলেশ্বরী বা ৯ নাম্বার সিটিং সার্ভিস বাস ধরে ২০ টাকা বাস ভাড়া দিয়ে একটানে ২০-২৫ মিনিটে নীলক্ষেত, আজিমপুর যাই, রিক্সায় ঘোরাঘুরি, সাইন্সল্যাব ওভারব্রিজ হয়ে জিগাতলা সুনামি হোটেলের মোগলাই পরটা খাই, স্টার কাবাবের শিক কাবাব, বিফ সমুচা আর আবার এক কাপ দুধ চা খাই।
নিলক্ষেত গিয়ে বইয়ের বাজার ঘুরে আসি, একুশে মেলায় গিয়ে ঘুরে আসি, চটপটি খাই, পুরাতন বন্ধুবান্ধবের সাথে একটু আড্ডা দেই, নিউমার্কেট ঘুরে আসি, এলিপ্যান্ট রোডে ঘুরে এরোপ্লেন মসজিদে যাই, সাইন্স-ল্যাবোরেটরি বা আসাদগেইটে থেকে জাহাঙ্গীরনগরের বাসে করে ক্যাম্পাসে গিয়ে ক্যাম্পাস ঘুরে বটতলায় ভাত খাই।
আর একটু ঘুরতে ঘুরতে সন্ধ্যা হতে না হতেই আম্মার ফোন; কিরে বাসায় আসতে আর কতক্ষন লাগবে!! ঘন্টাখানেকের মধ্যে বাসায় আসতে না আসতে দেখবো মা-বাবা-ভাই বোন সবার আমার জন্য অপেক্ষা, রাতের খাবারের তাড়া, মায়ের হাতে প্রিয় নারিকেলের তরকারী, অহেতুক এটা এগিয়ে দেওয়া ওটা এগিয়ে দেওয়া, সুখ-দু:খের গল্পে গল্পে রাতের অর্ধেক পার, সকালে ঘুম থেকে উঠতে না উঠতেই সকালে ভরপেট নাস্তা ও আরো অনেক কিছু******** সবই আপাতত ৯০০০ মাইল দূর থেকে কল্পনা, স্মৃতি আর আপাতত দীর্ঘশ্বাস!!
আর বাংলা ভাষা আছে বলেই কল্পনা আর দীর্ঘশ্বাসটিকে ও সুন্দর করে লিখতে পারি, ইংরেজীতে লিখলে এভাবে লিখতে পারতাম না।

LikeShow more reactions
Comment
Comments
TanHa SharNa dholesssori or dhakessori?
Sheikh Rafid Karim মিরপুর থেকে আজিমপুর এখন ৯ নম্বর গাড়ি যায় না। ৯ নম্বর খালি মিরপুর ১২ থেকে মিরপুর ১ এ যায়। তাই সেটা দেশে আসলেও সম্ভব না।
Abu Sufian চলে আস দেরি কেন???
Gazi Waliullah ভাই, এখন বলেন কি মনে চায় না,,,,,,,,,,,,
Gazi Waliullah ekn r ektana 20 minute e azimpur jete prbn na,apnr 200 minute lagbe

Comments

Popular posts from this blog

Statement of Purpose এর নমুনা-13 ( Analytical Chemistry)

কিভাবে প্রফেসরকে ইমেইল লেখা যায় !! নমুনা !!

Statement of Purpose analysis from UC Berkeley