শুধু জিআরই স্কোর বেশী হলেই হয় না, জানার ও শেখার আছে আরো অনেক কিছু..

শুধু জিআরই স্কোর বেশী হলেই হয় না, জানার ও শেখার আছে আরো অনেক কিছু..
উচ্চশিক্ষার প্রয়োজনে বিভিন্ন দেশের প্রফেসরকে আমাদের ইমেইল করার প্রয়োজন হয়। এই ইমেইলের ভাষা কেমন হবে আমাদের অনেকের জানা নাই। আবার অনেকে ভুল করতে করতে শিখে। মূলত এই ব্যাপারটি ভালো ভাবে জানার জন্য কোন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে কোন গাইডলাইন থাকে না। জানার মূল উৎস হতে পারে, যারা অতীতে ইমেইলে ভিনদেশী প্রফেসরের সাথে যোগাযোগ করে সফল হয়েছেন, তাদের কাছে থেকে অভিজ্ঞতা নেওয়া। এমন ভাবে ইমেইল দেওয়া কখনোই উচিৎ না, যা কোন একটি দেশের সকল ছাত্রছাত্রী বা কোন একটি প্রতিষ্ঠানের সব এপ্লিকশনের উপর প্রভাব ফেলে।
আমেরিকার একজন প্রফেসরের ব্যস্ততার মাত্রা সত্যি অন্যরকম। এখানে আমাদের দেশের মতো লাল, নীল, সবুজ বা বাদামী রঙের অধীনে রাজনীতি বা শিক্ষক সমিতি নির্বাচন নাই, তবুও তাঁরা খুব ব্যস্ত। কিভাবে ফান্ডিং আনবে, কিভাবে প্রোপোজাল লিখবে, কিভাবে ক্লাসের সিলেবাস আরো উন্নত করবে, কন্ফারেন্স, রিসার্চ ডেভোলেপমেন্ট, রিসার্চ মিটিং ও আরো অনেক অনেক কিছু। প্রতি সেমিষ্টারে প্রফেসররা নিজের কাজের রিভিউ পেয়ে থাকেন সহকর্মীদের কাছে থেকে, উচ্চতর অথরিটির কাছে থেকে, ছাত্র-ছাত্রীদের কাছে থেকে। তাই সর্বদা উন্নতির জন্য , অবস্থান ধরে রাখার জন্য নানা কাজে ব্যস্ত থাকেন। এসব বলার কারন হলো একটু সচেতনতা বৃদ্ধি ছাড়া আর কিছুই নয়।
আমার পূর্ববর্তী বিশ্ববিদ্যালয়ের একটা স্মৃতি কথা বলি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র, জিআরই স্কোর ৩১২, আমেরিকার ***নাম বললাম না*** এর এগ্রিকালচার বিভাগের এক প্রফেসরকে ইমেইল করেছে এগ্রিবিজিনেস এ ফান্ডিং জনিত বিষয়ে বেশ কদিন হলো। প্রফেসরের কোন একটি রিপ্লাই পেয়ে আবার আরেকটি প্রশ্ন করলে, ২য় প্রশ্নের আর উত্তর প্রফেসরের সময় করে দেওয়া হয় নি।
বেশ কদিন পর ছেলেটি আমার ইমেইল করেছে, Hello Professor, Are you too busy? । সেদিন ই প্রফেসর দু একজন বাংলাদেশী ছাত্রকে জিজ্ঞাস করছেন, DO you know this guys, এবং Are you guys from Same university? মনে হলো প্রফেসর খুব মনোক্ষুণ্ণ হলেন। তার পরও রিপ্লাই দিয়েছেন আবার ভাল মানুষ বলে হয় তো, সব প্রফেসর দিবেন না। ইমেইল পাঠানোর আগে কয়েকবার ভাবা উচিত নয় কি?
ইমেইলের সুন্দর একটি বিষয় থাকা উচিত যেমন : Prospective Graduate Student, Fall, 2018 , অনুরোধ করার ক্ষেত্রে would like to শব্দটার যথাযথ প্রয়োগ করা যেতে পারে । সত্যি শুধু জিআরই স্কোর বেশী হলেই হয় না, জানার ও শেখার আছে আরো অনেক কিছু। আমাদের আরেকটু সচেতন হতে হবে ইমেইলের ক্ষেত্রে।
LikeShow more reactions
Comments
Muntasir Billah right.but eshob etiquette ekta university er student der shikanur daiyetto edesher university teacherder.but ojopara gaiyer student ra teacher hoi lobbing e shikai nai tar bindomatro
Emdadul Haque আপনাদের advise,আমাদের পাথেয়।
Tania Ferdousi Thank u bhai..
রমিনা সুলতানা মজুমদার bujlam to ...to kemne kon obosthay kon poristhitite ki likkhum 10-12 nomuna den shikkhaiya den kemne binoyer sathe telamu ....lecture and advice are easy but helping by heart and given original tips........... very difficult .....
Rejaul Hoq Nayem apni onek guruttopurno kothar obotarona korechen. thankyou

আমাদের লেকচার আর এডভাইচ এর ব্যাপারে ও সচেতনতা দরকার,
Rejaul Hoq Nayem রমিনা সুলতানা মজুমদার.....আপনার জন্য একটা আমার লেখা ইমেইলের নমুনা এই লিংকে প্রকাশ। সুযোগ করে দেখে নিয়েন প্লিজ। http://bit.ly/2l1HpXA
Araal Araal Thnx a lot from the core of the heart
Md Hassan In gre, which score suppose to be good score
ফরহাদ হোসেন Sage Sazzad তোমার কাজে লাগতে পারে

Comments

Popular posts from this blog

Statement of Purpose এর নমুনা-13 ( Analytical Chemistry)

কিভাবে প্রফেসরকে ইমেইল লেখা যায় !! নমুনা !!

Statement of Purpose analysis from UC Berkeley