আমেরিকায় শিক্ষককে কি বলে ডাকবেন ; প্রফেসর নাকি স্যার।


আমাদের দেশীয় সংষ্কৃতিতে সেই ছোট বেলা থেকেই শিক্ষককে আমরা সব সময় স্যার বলেই সম্ভোধন করি। এটি বহু দিনের পুরোনো ঐতিহ্য আমাদের জন্য। কোন শিক্ষকের  নামের প্রথম অংশ স্যার বিশেষণের সাথে মাঝে মাঝে বলা হলেও  সরাসরি শিক্ষকের কথার সময়  সর্বদা স্যার বলেই ডাকা হয়।  প্রাইমারী স্কুল থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত একই নিয়মেই দীর্ঘদিন চলে আসছে। শাব্দিক অর্থ বিবেচনায় "স্যার" শব্দটির "জনাব" বোঝালে ও বাস্তবিক অর্থে অপরিসীম শ্রদ্ধা, ভালোবাসা ও  সম্মান  এই স্যার ডাকের মধ্যে নিহিত।  

আমেরিকায়  এসে প্রথম দিকে প্রফেসরদের ডাকা শুরু করলাম স্যার স্যার বলে, পরে শুনলাম স্যার বলে ডাকলে অ্যামেরিকানরা মাইন্ড করে। আগন্তুকদের এদেশে স্যার বা ম্যাডাম বলে। তাই আমরা যারা এশিয়া, ইউরোপ বা অ্যামিরকায় পড়াশোনার জন্য আসি, দেশীয় নিয়মে প্রথম দিকে আমাদের একটু সমস্যায় পড়তে হয়। প্রফেসরদের ইমেইল করতে ও আমরা মাঝে মাঝে স্যার বলে সম্ভোদন করি। বাস্তবে বিদেশী সংষ্কৃতিতে এটা বেমানান।  শিক্ষক যদি সাধারণ লেকচারার, এসিট্যান্ট প্রফেসর বা যে পদেরই হোক না কেন তাঁকে ডাকা হয় "প্রফেসর" বলেই, আর তা না হলে প্রথম দিকে বিব্রতকর পরিস্থিতে পড়তে পারেন যে কেউ। 

আপনার প্রফেসরের নাম যদি হয় David Thompson, আপনি ডাকতে পারেন Professor Thompson or Dr Thompson, তবে কোন ভাবেই স্যার নয় বা Professor David বলেও ডাকা যাবে না। কারন, আমেরিকার কালচারে ছাত্ররা সব সময় লাষ্ট নাম ধরেই ডাকে। 

আমেরিকায় স্যার কাদেরকে বলে একটা উদাহরণ দিয়ে বুঝিয়ে বলি। যেমন ধরুন, রাস্তার হাঁটতে হাঁটতে  আপনি দেখলেন একজনের একটি মানিব্যাগ পকেট থেকে পড়ে গেলো, বা ফেলে গোলো , আপনি তা দেখে লোকটিকে ডাক দিয়ে বললেন;
Excuse me! Sir, You left/dropped your wallet there.

অথবা অনেক সময় মোবাইলে ফোনে নানা ধরণের ইন্সিউরেন্স এজেন্সি গুলো ফোন করে বলে;
Sir, Can I talk to you for couple of minutes?

এখন আপনিই বলেন, যদি প্রফেসর কে স্যার বলে সম্ভোধন করেন, প্রফেসর কি রাগ করবেন না? 

Comments

Popular posts from this blog

Statement of Purpose এর নমুনা-13 ( Analytical Chemistry)

কিভাবে প্রফেসরকে ইমেইল লেখা যায় !! নমুনা !!

Statement of Purpose analysis from UC Berkeley