Statement of Purpose এমন হলে কেমন হয়!

শিরোনাম দেখে নিশ্চয়ই বুঝতে পেরেছেন  SOP লিখতে করনীয় না লিখে কেন লিখলাম এমন হলে কেমন হয়! কারন আমার ধরণ আপনার ভালো না ও লাগতে পারে, আপনার দৃষ্টিতে বেমানান, অগোছালো হতে পারে। তাই আগেই বলে রাখলাম যাতে আপনার অপছন্দ হলে যেন চোখ না রাঙ্গান।

Statement of Purpose এর  ভাবানুবাদ বলতে গেলে বলা যায় যে, আপনার উদ্দেশ্য গুলো বর্নণা করা আর আমি বলছি আপনার স্বপ্ন আর বাস্তবতা দুটিয়ে গুছিয়ে লেখা ।  বুঝার সুবিধার্থে বর্ণনাটি বাংলায় লিখছি।
একটি SOP এ কি কি থাকতে পারে একটু চিন্তা করে দেখুন। ধরুণ, আপনি রসায়নের ছা্ত্র, জৈব রসায়নে উচ্চতর গবেষণা করা আপনার স্বপ্ন। আমেরিকায় মাষ্টার্স বা পিএইচডিতে এপ্লাই করতে চান।
এর আগে আপনি ছোট খাটো দুএকটা রিসার্চ করেছেন।

আপনি স্বল্পভাষায় বর্ণনা করতে পারেন কেন বিজ্ঞান ভালোবাসেন, কেন আপনি রসায়নকে ভালোবেসেছেন, এই বিষয়ে কি এমন আছে যে, আমি অনার্স করার পর আবার মাষ্টার্স  বা পিএইচডি করতে চান। কেন জৈব রসায়নকে বেছে নিয়েছেন, আপনি কি কি কাজ করছেন, আর ভবিষ্যতে কি কি করতে চান এই বিষয়ে।

আপনি ব্যাচেলর করা কালীন  সময়ে কি কি  বিষয় সম্পর্কীত কোর্স নিয়েছেন,  সিজিপিএ কেমন ছিলো, কোন নাম করা শিক্ষকের ছাত্র হলে বলতে পারেন।  এক্সট্রা কালিকুলার কোন কাজ থাকলে উল্লেখ করতে পারেন।

বিশেষ একটি প্যারা থাকবে যেখানে আপনি অতিতে সংশ্লিষ্ট কি কাজ করেছেন, তার সংক্ষিপ্ত বর্নণা, কোন জার্নাল থাকলে তা প্রয়োজনে বোল্ড করে দিতে পারেন। পিএইচডি বা মাষ্টার্স প্রোগ্রামর জন্য  এই বিশ্ববিদ্যালয়ে কেন পছন্দ করেছেন, এই উল্লেখ করা অতিব গুরত্ব পূর্ণ।

আর যে প্রফেসরের কাছে কাজ করতে আগ্রহী শুধু তাঁর নাম দিলে এডমিশনের সম্ভাবনা অনেক ভাগ কমে যায়, সাথে দেয়া যায় আর  তিন চারটি নাম। সবশেষে বলা যায় যে, আপনি অনেক কনফিডেন্ট, কঠিন পরিশ্রমী, সহজে কোন কাজে হার মানেনা, জীবনে সর্বক্ষেত্রে জীতে এসেছেন, আপনি আপনার এই গবেষনার স্বপ্ন টিও জিততে চান, আর আশা করি এই বিশ্ববিদ্যালয় আপনার স্বপ্ন পূরণে সাহায্য করবে।

আর পুরোটাই লিখা যায়  টাইম নিউ রোমান ১১ ফন্ট সাইজের ২ পাতায় , ৮০০ শব্দের বেশী হলে কমিটি কতৃক পড়ার সম্ভাবনা অনেক কমে যায়।


Comments

  1. Thank u for your advisable , informative and effective writing.

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

Statement of Purpose এর নমুনা-13 ( Analytical Chemistry)

কিভাবে প্রফেসরকে ইমেইল লেখা যায় !! নমুনা !!

Statement of Purpose analysis from UC Berkeley