বিড়ম্বনা এড়াতে আপনার নামের প্রথম অংশ Md না হয়ে হোক Mohammed ।

গত কদিন আগে বাবু ভাইকে সাথে নিয়ে Best Buy এ গিয়েছি একটি জরুরী জিনিষ কিনতে। কেনা শেষে দাম পরিশোধের সময় সেলস ম্যান, বয়স প্রায় ২০ হবে, আইডি কার্ডে আমার নামের প্রথম অংশ দেখে দাঁত দুপাটি ফাঁক করে হাসতে হাসতে বলে, হোয়াট এ উইয়ার্ড ন্যাম, আই ডিডনট সি সাচ ২ লেটার পাষ্ট ন্যাম। হাঁসি দেখে মনে হলো বয়স কম, দুনিয়াদারী এখনো ওভাবে বুঝে উঠতে পারে নি।
অ্যামেরিকানরা এমন নয়, বয়স কম বলে ফেললো হয়তো। বয়স দেখে আরেকটু টাইম দিলাম হেঁসে নেক, হাঁসতে হাঁসতে জিজ্ঞাস করছে , ইজ ইট অ্যাব্রিবিএশন ? বললাম, হ্যাঁ Mohammed এর শর্ট ফর্ম। হঠাৎ হাঁসি বন্ধ হলো, আমার মনে হলো, সারা দিনের ক্লান্ত শরীরে আমার গম্ভীর মুখ দেখে কিছু একটা সে উপলব্ধি করে আর হাসেনি, সেনসিটিভ ইস্যু, হঠাৎ হয়তো ভেবেছে এভাবে হাঁসা উচিৎ হয়নি, আমার মনে হলো, তবে আদৌ সে কিছু ভেবেছে কিনা আমি নিশ্চৎ নই, তবে এভাবে অদ্ভুদ অট্ট হাসি দেয় নি এর আগে কেউ।
আমেরিকার কাষ্বমস এন্ড বর্ডার পেট্রোল বা ইমিগ্রেশন বিভাগ পৃথিবীর সবচেয়ে কঠিততম ইমিগ্রেশন হিসাবে বিবেচনা করা হয়। আমি আমেরিকায় আসার সময় সায়মন সেন্টারের অ্যাম্বাসি ফর্ম পূরণ থেকে আজ অবধি অজস্র বার Md এর মানে কি ব্যাখ্যার প্রয়োজন পড়েছে। ইমিগ্রেশনের কর্মকর্তারা চিন্তাভাবনা করে প্রশ্ন করে, তাদের প্রশ্ন থাকে Md মানে কি ? এর উত্তর দেওয়া সোজা।
ক্যালিফোর্ণিয়ার স্যানডিয়েগোতে ড্রাইভিং টেষ্ট দিতে গিয়ে ইন্টস্ট্রাকটর
প্রথম কথায় বলে, লুকস লাইক ইউ আর পিজিসিয়ান, আর আমি তখন এমবিএর ছাত্র। একই ধরণের ঘটনা ঘটেছে ন্যাসভিলে কার রেজিষ্ট্রেশন অফিসে। তারা আমায় ডাক্তার বানিয়ে ই ছাড়লো। মাঝে মাঝে বিরক্ত হয়ে বলি, ya, I am by born medical doctor.
মাঝে মাঝে একই ক্লাসের বন্ধু বা পরিচিত বিদেশীরা MD দেখে আর উচ্চারন জটিলতায় আর নাম ধরে ডাকে না, কারন কি নামে ডেকে আবার কি ভুল করে সেই ভেবে। পূর্ণ রুপ মোহাম্মাদ লেখা থাকলে হয়তো অনায়াসে ডাকতো। আমেরিকায় Medical Doctor সাধারণ নামের শেষে থাকে , তারপর ও আমেরিকানরা কেন এই ভুল করে ভাবলে মনে হয়, ইচ্ছাকৃত, কিন্তু বাস্তবে তা নয়। আমার মতো যাদের নামের শুরু Md দিয়ে তাদের হরহামেশাই এই অবস্থার সম্মুখীণ হতে হয় । আমাদেরই কারো নাম Md না হয়ে দেখি আবার MD, এতে তারা আরো বেশী কনফিউজ হয়ে যায়। আসলে কোনটা যে সঠিক আমি আদৌ জানি না, অথবা "Mohammed" শব্দের এর শর্ট ফর্ম Md ব্যবহার করা আদৌ সঠিক কিনা জানি না।
আমাদের দেশে নামের প্রথম অংশ "মোহাম্মদ" (Mohammed) শব্দের পরিবর্তে কিভাবে মো: (Md) এ পরিবর্তিত হলো অনেক দিন থেকে জানার চেষ্টা করছি। পাকিস্তানে ও ভারতে ও এই Md ব্যবহৃত হয়, তবে আমাদের মতো গনহারে নয়। মাকে জিজ্ঞাস করছিলাম কেন মোহাম্মদ না রেখে "মো:" রেখেছেন, বলেন সবাই রাখে তাই, আমি কি আর অতো কিছু বুঝি। বর্তমান পৃথিবীর ২৫০ মিলিয়ন লোকের কমন নাম হলো Mohammed, যা সবচেয়ে জনপ্রিয় কমন নাম হিসাবে বিবেচিত। কোন আমলে কোন ফতোয়াবাজের ক্ষপ্পরে পড়ে এতো সুন্দর শব্দটিকে সংক্ষেপিত হলো কেউ জানে না।
আমার দাদার নামের প্রথম অংশে Md ছিলো, তাই তাঁর সব ছেলের নামে ও প্রথম অংশ Md. সেই হিসাবে আমার সব ভাইদের ও নামের সাথে Md নাম চলে এলো। । ধর্মীয় দৃষ্টিকোন থেকে ও "মোহাম্মদ" থেকে "মো" তে সংক্ষেপন কতটুকু যুক্তিসংগত এই ব্যাপারে ব্যাখ্যার ক্ষমতা আমার নাই, তবে আপাত দৃষ্টিতে দুনায়াবী চলাফেরায় যে কত বিব্রতকর এটা সকল "Md" নামধারী সকল প্রবাসী বিশেষ করে আমেরিকায় যারা সবাই টের পান। নামের প্রথম অংশ মো: (Md) না হয়ে মোহাম্মদ (Mohammed) হলে অনেক বিভ্রান্তি এড়ানো যায়।
তাই যারা আমেরিকা বা ইউরোপে আসার পরিকল্পনা করছেন, আপনার নামের প্রথম অংশ Md (মো:) হলে পার্সপোটে সেটি পূর্ণ রূপ Mohammed (মোহাম্মদ) করে নিন, এতে বহু বিভ্রান্তি সহজে এড়াতে পারবেন, আর আপনি যদি আজ কালে, অতি সম্প্রতি ছেলে সন্তানের বাবা হয়েছেন বা হবেন বলে চিন্তা করছেন মনে মনে নিয়ত করেন নামের প্রথম অংশ Md (মো:) না Mohammed (মোহাম্মদ) রাখবেন, আপনার ছেলেটি বহু অবাঞ্চিত প্রশ্ন এড়াতে পারবে ।
Comments
শরীফুল ইসলাম My name: Islam Md Shariful in passport! Recently in university of tokyo I was attending as a visiting student from Bangladesh, suddenly, one proffesor and 2 PhD. Scholar from china asked me hey is it Doctor of Medicine! (MD) how this possible at this stage you already have this degree! Then I replied No, its my religious short abbreviation which is Muhammad!!
শেখ আহমাদ শাহ Muhammad নামটাকে টাইটেল হিসেবে লাগানোর নিয়ম কখনই হাদিসে আসে নি, বরং ভালো নাম রাখার ব্যাপারে উৎসাহিত করা হয়েছিল। মুহাম্মদ নাম ব্যবহার করলে একেবারে মেইন নাম হিসেবে ব্যবহার করা উচিৎ। আরেকটা জঘন্য টাইটেল হল 'মোসাম্মৎ', যার কোন আলাদা ভালো কোন অর্থ নেই (অর্থ 'নামকরণকৃত')। তাও নামের আগে লাগিয়ে দেয় অনেকে।
LikeReply4March 23 at 11:37pmEdited
Jahirul Islam Same, I used to say to my labmates. I am a by born Md!!
Hasan Masrur Tanjil certificate e to Md. ache. 
Shah Sobuj filling confused
মোহাম্মদ ইমরান certificate e Md আছে। পাসপোর্টে কি Mohammad লিখা যাবে???? Rejaul Hoq Nayem vai
LikeReply18 hrsEdited
Nuruzzaman Nibir yeap. i have corrected my one.
LikeReply19 hrs

Comments

  1. নায়েম ভাই, Mohammed না লিখে Mohammad বা Muhammad লেখাটা বেশি শুদ্ধ। Mohammed লেখাটা এক ধরণের বিকৃতি।

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

Statement of Purpose এর নমুনা-13 ( Analytical Chemistry)

কিভাবে প্রফেসরকে ইমেইল লেখা যায় !! নমুনা !!

Statement of Purpose analysis from UC Berkeley